Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st ডিসেম্বর ২০২৩

২১ ডিসেম্বর ২০২৩ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে কক্সবাজারের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও বিকাশে বিশেষ কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে অংশীজন সভা আয়োজন।


প্রকাশন তারিখ : 2023-12-21
২১ ডিসেম্বর ২০২৩ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে কক্সবাজারের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও বিকাশে বিশেষ কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে অংশীজন সভা আয়োজন।
সভায় প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো: মাসুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জনাব আবু তাহের মুহাম্মদ জাবের, অতিরিক্ত সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, জনাব আবু মোরশেদ চৌধুরী, সভাপতি, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং মিসেস জাহানারা ইসলাম, সভাপতি, কক্সবাজার উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। সভাপতিত্ব করেন জনাব বিভীষন কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), কক্সবাজার।
সভায় কক্সবাজারসহ পার্বত্য তিন জেলার উদ্যোক্তা, নারী-উদ্যোক্তা, বিভিন্ন চেম্বার, অ্যাসোসিয়েশন ও উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় সম্ভাবনাময় খাতগুলোর বর্তমান প্রেক্ষাপট, সমস্যা, সম্ভাবনা ও করণীয় বিষয়ে আলোচনা করা হয় ।
উল্লেখ্য, বর্তমান সরকারের বিভিন্ন মেগা-প্রকল্প এবং উন্নয়ন কর্মসূচির কারণে এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহের উদ্যোগ ও অংশগ্রহণে গত দেড় দশকে বৃহত্তর কক্সবাজার অঞ্চলের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। উন্নয়নের এ ধারা সমুন্নত ও অব্যাহত রাখাসহ স্থানীয়ভাবে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ট্যুরিজম/পর্যটন খাতের পাশাপাশি কক্সবাজারে আরো অনেক সম্ভাবনাময় এসএমই খাত রয়েছে, যা একে-অপরের পরিপূরক এবং পর্যটন খাতের প্রচার ও প্রসারে অনুকূল ভূমিকা পালন করতে পারে।