Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জুন ২০২৩

৩ জুন ২০২৩ তারিখে এসএমই ফাইন্যান্সিং ফেয়ার, চট্টগ্রাম -২০২৩ উদ্বোধন করেছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।


প্রকাশন তারিখ : 2023-06-03
এসএমই ফাইন্যান্সিং ফেয়ার, চট্টগ্রাম -২০২৩ উদ্বোধন করেছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।
৩ জুন ২০২৩ শনিবার সকালে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মিসেস মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক জনাব মোহাং নুরুল আলম এবং দি চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি জনাব মাহবুবুল আলম।
প্রধান অতিথির বক্তব্যে ফাউন্ডেশনের চেয়ারপার্সন বলেন, একজন ক্ষুদ্র উদ্যোক্তার ব্যবসা বিকাশে ব্যাংকের ভূমিকা অপরিসীম। উনি আশাবাদ ব্যক্ত করেন আয়োজিত এ মেলার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলে এসএমই খাতে অর্থায়ন ত্বরান্বিতকরণ, প্রচলিত ব্যাংক ঋণের বিভিন্ন পণ্য সম্পর্কে উদ্যোক্তাদের অবহিতকরণ, অর্থায়ন বিষয়ে উদ্যোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সর্বোপরি এসএমই উদ্যোক্তা-ব্যাংকার ঋণ সংযোগকরণ হবে। তাছাড়া তিনি এরুপ মেলা প্রতিবছর আয়োজনের ওপরেও গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব মো. নাজিম হাসান সাত্তার। অনুষ্ঠানে উদ্যোক্তা প্রতিনিধি ও ব্যাংক প্রতিনিধির বক্তব্যের পাশাপাশি অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মিসেস আবিদা মোস্তফা।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি, জনপ্রতিনিধি, উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট সরকারী সংস্থার প্রতিনিধি, উন্নয়নকর্মী, গবেষক, সংবাদ মাধ্যম, এসএমই উদ্যোক্তা, চেম্বার/ট্রেডবডি/এ্যাসোসিয়েশন ও এনজিও প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
আয়োজিত এ মেলায় ২৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে তাঁদের বিভিন্ন সেবা ও ঋণ পণ্য সম্পর্কে আগত দর্শনার্থীদের অবগত করছেন। তাছাড়াও মেলায় একই ছাদের নিচে ব্যাংকার ও উদ্যোক্তা সংযোগকরণে ২৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান তাঁদের উৎপাদিত পণ্যের পসরা নিয়ে অংশগ্রহণ করেছে, যাদের মধ্যে শতভাগই নারী উদ্যোক্তা। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি অংশগ্রহণকারী এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন।
মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।
উল্লেখ্য, এসএমই অর্থায়নের প্রসারে ফাউন্ডেশন ২০০৯ সাল থেকে জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে এ রকম এসএমই ফাইন্যান্সিং ফেয়ার আয়োজন করে আসছে।