Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুন ২০২৪

২৪ জুন ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে বগুড়ার আদমদিঘীর শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারের প্রযুক্তিগত উন্নয়নে ‘আধুনিক ইয়ার্ন ডায়িং প্রযুক্তি’ ডেসিমিনেশন কর্মশালা আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-06-25

২৪ জুন ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে বগুড়ার আদমদিঘীর শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারের প্রযুক্তিগত উন্নয়নে ‘আধুনিক ইয়ার্ন ডায়িং প্রযুক্তি’ ডেসিমিনেশন কর্মশালা আয়োজন।

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার, আদমদিঘী, বগুড়া- এর প্রযুক্তিগত উন্নয়নে ‘আধুনিক ইয়ার্ন ডায়িং প্রযুক্তি’ ডেসিমিনেশন কর্মশালা আয়োজিত হয়। উক্ত কর্মশালায় চিফ ইন্সট্রাক্টর ছিলেন জনাব মো. আবুল কালাম আজাদ, লেকচারার, ডাই এন্ড কেমিক্যাল ইঞ্জি: বিভাগ, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এবং রিসার্চ লিড, রিড কন্সালটেন্সি এবং প্যানেল আলোচক ছিলেন জনাব মো. আখতারুজ্জামান, সাসটেইনেবিলিটি ইঞ্জিনিয়ার, রিড কন্সালটেন্সি। ওয়ার্কশপে শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার এর ৫০জন উদ্যোক্তা প্রতিনিধি অংশগ্রহণ করেন। কর্মশালায় এসএমই ফাউন্ডেশন কর্তৃক প্রস্তুতকৃত- (শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার, আদমদিঘী, বগুড়ায় আধুনিক ইয়ার্ন ডায়িং প্ল্যান্ট স্থাপনের সম্ভাবনা বিষয়ক) রিপোর্টটি উপস্থাপনা করা হয়। ক্লাস্টারটিতে ইয়ার্ন ডায়িং প্ল্যান্ট স্থাপনের সম্ভাবনা, প্রয়োজনীয়তা, সুফল ছাড়াও ইয়ার্ন ডায়িং প্ল্যান্ট স্থাপনের জটিলতা, সমস্যা বিষয়ে উদ্যোক্তাবৃন্দের সাথে মতবিনিময় করা হয়।
অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশন কর্তৃক প্রস্তুতকৃত রিপোর্টের আলোকে উক্ত ক্লাস্টারে অথবা বগুড়া অঞ্চলে আধুনিক ইয়ার্ন ডায়িং প্লান্ট থাকলে উদ্যোক্তাদের কি পরিমাণ অর্থ ও সময় সাশ্রয় হবে তা সম্পর্কে তাদের অবহিত করা হয়।
এছাড়া বগুড়া অঞ্চলেই আধুনিক ইয়ার্ন ডায়িং প্ল্যান্ট থেকে সুতা ডায়িং করে যুগোপযোগী ও মানসম্পন্ন সুতা প্রস্তুত করা সম্ভব, এ-বিষয়ে তাদের বিস্তারিত ধারণা প্রদান করা হয়।