Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ অক্টোবর ২০২৪

০৩-০৫ অক্টোবর ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়ায় ‘আধুনিক ওয়েল্ডিং টেকনোলজি প্রশিক্ষণ’ কর্মশালা আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-10-07

০৩-০৫ অক্টোবর ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়ায় ‘আধুনিক ওয়েল্ডিং টেকনোলজি প্রশিক্ষণ’ কর্মশালা আয়োজন।


বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি, ব্রাহ্মণবাড়িয়ার কার্যালয়ে আয়োজিত কর্মশালায় লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উদ্যোক্তা, ওয়েল্ডিং সেক্টরের কারিগর, লেদ মেশিন টার্নার এবং টেকনিশিয়ানসহ ৩৫জন অংশগ্রহণ করেন। কর্মশালার ১ম দিন লেদ, মিলিং, টার্নিং মেশিন ব্যবহার পদ্ধতি, সেফটি ইকুইপমেন্ট পরিচিতি ও ব্যবহার প্রদর্শন, লেদ মেশিন টুলস ব্যবহার ও জব মেজারমেন্ট, মিলিং মেশিং টুলস ব্যবহার ও জব মেজারমেন্ট পদ্ধতি শেখানো ও ব্যবহারিক প্রদর্শন করা হয়। ২য় ও ৩য় দিন ওয়েল্ডিং কী, প্রকারভেদ, ওয়েল্ডিং ইকুইপমেন্ট পরিচিতি ও ব্যবহার প্রদর্শন, আর্গন ওয়েল্ডিং, টিগ ওয়েল্ডিং, মিগ ওয়েল্ডিং আর্ক প্রস্তুতকরণ, ওয়েল্ডিং হেড ব্যবহার প্রভৃতি বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক কার্যক্রম পরিচালনা করা হয়। কর্মশালায় অংশগ্রহণকারীরা লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য উৎপাদনে ওয়েল্ডিং সংশ্লিষ্ট নানবিধ বিষয় সম্পর্কে তাত্ত্বিক জ্ঞান অর্জনের পাশাপাশি হাতে কলমে অনুশীলন করেন।
কর্মশালায় রিসোর্স পার্সন ও ডেমোনেস্ট্রেটর হিসেবে দায়িত্ব পালন করেন ড. মো. জালাল উদ্দিন পিইঞ্জ, পরিচালক, বিটাক; জনাব মো. নোমানুর রহমান, নির্বাহী প্রকৌশলী, বিটাক; জনাব মো. সাঈদ হোসেন, সিনিয়র টেকনিশিয়ান, বিটাক এবং জনাব মো. রফিকুল ইসলাম রনি, টেকনিশিয়ান, বিটাক। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি, ব্রাহ্মণবাড়িয়া জেলার আহ্বায়ক কমিটির সভাপতি রোটারিয়ান মো. মনিরুল আলম (পিএইচএফ); বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি, ব্রাহ্মণবাড়িয়া জেলার প্রধান নির্বাচন কমিশনার জনাব কবির হোসেন কানু; প্রাক্তন সভাপতি জনাব আনোয়ার হোসেন আনারসহ অন্যান্য নেতৃবৃন্দ।