Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মে ২০২৪

২২ মে ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শিল্প সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও নারীর ক্ষমতায়নঃ প্রেক্ষিত বাংলাদেশ’ সেমিনার আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-05-22
২২ মে ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শিল্প সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও নারীর ক্ষমতায়নঃ প্রেক্ষিত বাংলাদেশ’ সেমিনার আয়োজন।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাননীয় চেয়ারম্যান জনাব মো. সোহরাব হোসাইন। বিশেষ উপস্থিত ছিলেন জনাব পরিমল সিংহ, মহাপরিচালক, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এবং জনাব মির্জা নূরুল গণী শোভন, পরিচালক, পরিচালক পর্ষদ, এসএমই ফাউন্ডেশন। সেমিনারে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।
সেমিনারের প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নির্বাহী পরিচালক, র্যাপিড। নির্ধারিত আলোচক ছিলেন জনাব হোসনা ফেরদৌস সুমি, সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট, বিশ্বব্যাংক এবং জনাব খালিদ মাহমুদ খান, ম্যানেজিং পার্টনার, কে ক্রাফট। এছাড়া উপস্থিত ছিলেন জনাব মো. রাশেদুল করীম মুন্না, সদস্য, পরিচালনা পর্ষদ, এসএমই ফাউন্ডেশন এবং ব্যবস্থাপনা পরিচালক, ক্রিয়েশন প্রাইভেট।
এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব ফারজানা খান এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয়ে সেমিনারে অন্তর্ভূক্তিমূলক স্মার্ট বাংলাদেশ বিনিমার্ণের প্রত্যয়ে ক্লাস্টার ভিত্তিক নারী উদ্যোক্তাদের অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসা বিষয়ে আলোচনা করা হয়।এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব সালাহউদ্দিন মাহমুদ এর সঞ্চালনায় উন্মোক্ত আলোচনায় অংশগ্রহনকারীরা ক্লাস্টার ভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তা ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের একই প্ল্যাটফর্মে নিয়ে আসা, ক্লাস্টার ও নারী উদ্যোক্তাদের পারস্পরিক ব্যবসা সম্পর্কে জানা ও অভিজ্ঞতা বিনিময় এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন প্রযুক্তি ও বাজার সম্পর্কে জ্ঞানলাভ ও করণীয় বিষয়ে আলোচনা করেন।
সেমিনারে এসএমই ফাউন্ডেশনের কর্তৃক প্রণীত এসএমই ক্লাস্টার পণ্য ক্যাটালগের মোড়ক উন্মোচন করা হয়। ক্লাস্টার ভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, একাডেমিশিয়ান, সরকারি-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, গবেষক, ব্যাংকার, মিডিয়া প্রতিনিধিবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন।