Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুন ২০২৪

০৮ জুন ২০২৪ এসএমই ফাউন্ডেশন, UKAID-এর অর্থায়নে পরিচালিত SheTrades Hub এবং WIPO-এর উদ্যোগে ‘Export Procedure, Intellectual Property And Competitiveness’ প্রশিক্ষণ আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-06-11

০৮ জুন ২০২৪ এসএমই ফাউন্ডেশন, UKAID-এর অর্থায়নে পরিচালিত SheTrades Hub এবং WIPO-এর উদ্যোগে ‘Export Procedure, Intellectual Property And Competitiveness’ প্রশিক্ষণ আয়োজন।


রাজধানীর হোটেল ফার্স অ্যান্ড রিসোর্টে আয়োজিত প্রশিক্ষণে Intellectual Property protocol-এর ওপর আলোকপাত করা হয় এবং অংশগ্রহণকারীদের জন্য একটি রপ্তানি প্রতিযোগিতামূলক প্রশিক্ষণ সেশন পরিচালনা করা হয়।
প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় যুক্তরাজ্য হাইকমিশনের ডেপুটি ডেভেলপমেন্ট ডিরেক্টর এবং হেড-প্রসপারিটি অ্যান্ড ইকোনমিক গ্রোথ Duncan Overfield, ইউকে ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক উপদেষ্টা Fabian Hartwell, WIPO-এর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভাগীয় পরিচালক Andrew Ong, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব ফারজানা খান, ITC SheTrades Hubs-এর এশিয়ার আঞ্চলিক সমন্বযয়কারী জনাব তানভীর আহমেদ।
যুক্তরাজ্য হাইকমিশনের ডেপুটি ডেভেলপমেন্ট ডিরেক্টর ডানকান ওভারফিল্ড, নারী-নেতৃত্বাধীন ব্যবসায় সহায়তা করার জন্য বিভিন্ন কার্যক্রমের তহবিল প্রদানের মাধ্যমে যুক্তরাজ্যের চলমান প্রচেষ্টার কথা তুলে ধরেন। প্রশিক্ষণে ট্রেডমার্ক এবং নারী-উদ্যোক্তাদের তৈরিকৃত পণ্যের ডিজাইন রক্ষা করার জন্য কীভাবে তাঁদের মাইক্রো ও ক্ষুদ্র ব্যবসাসমূহ জাতীয় আইপি সিস্টেমের সুবিধা নিতে পারে এই বিষয়ে উপস্থাপন করতে সেশন পরিচালনা করেন WIPO-এর পরিচালক অ্যান্ড্রু ওং এবং প্রতিষ্ঠানটির আন্তার্জাতিক পরামর্শক সালেহউদ্দিন ইউ হাশিম, অনলাইনে যুক্ত ছিলেন আন্তর্জাতিক পরামর্শক জনাব আতাউল কারিম ।এছাড়া ছিলেন জনাব মো. বেলাল হোসেন, সহকারী পরিচালক, ডিপিডিটি, শিল্প মন্ত্রণালয়, জনাব শাহরুখ শাকির, প্রতিনিধি, ব্রিটিশ হাইকমিশন এবং জনাব হামিদুল মিশবাহ, আন্তর্জাতিক পরামর্শক। নারী-উদ্যোক্তাদের জন্য রপ্তানি প্রতিযোগিতামূলক প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন জনাব তানভীর আহমেদ ।
প্রশিক্ষণে দেশের বিভিন্ন জেলা থেকে সফল রপ্তানিকারক, রপ্তানি করতে ইচ্ছুক ৮০জন নারী-উদ্যোক্তা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে টেক্সটাইল এবং পোশাক হ্যান্ডিক্রাফট বা হোম ডেকোর ফ্রোজেন ফিস ও শ্রিম্প সেক্টরের ওপর রপ্তানি পদ্ধতির একটি হ্যান্ডবুক প্রকাশ করা হয়। হ্যান্ডবুকটিতে ইউকে-এর অগ্রাধিকারমূলক ট্রেডিং স্কিম, ডেভেলপিং কান্ট্রিস ট্রেডিং স্কিম (DCTS), যা সাধারণীকৃত স্কিম অফ প্রেফারেন্সেস (GSP)-কে প্রতিস্থাপন করে এ বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। হ্যান্ডবুকটি বাংলাদেশী নারী রপ্তানিকারকদের যুক্তরাজ্যের বাজারে প্রবেশের জন্য একটি গাইড হিসেবে কাজ করবে।হ্যান্ডবুকটি এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইটে নিম্নোক্ত লিংকে পাওয়া যাবে-
smef.portal.gov.bd/sites/default/files/files/smef.portal.gov.bd/page/a6856d3a_c047_4eb4_9c54_d8411caf6a5f/2024-06-05-04-43-be8accfaafb690268d48b9c12d80a09a.pdf