Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মার্চ ২০২৪

০৪ মার্চ ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহী সিল্ক ক্লাস্টার ও রাজশাহী বুটিক ক্লাস্টার পরিদর্শন, উন্নয়ন চাহিদা নিরূপণ ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভা আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-03-05

০৪ মার্চ ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহী সিল্ক ক্লাস্টার ও রাজশাহী বুটিক ক্লাস্টার পরিদর্শন, উন্নয়ন চাহিদা নিরূপণ ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভা আয়োজন।

 

ফাউন্ডেশনের উপমহাব্যবস্থাপক জনাব আবু মঞ্জুর সাঈফ এবং সহকারী ব্যবস্থাপক জনাব মেহেদী হাসান ছাড়াও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি জনাব মো. লিয়াকত আলী, সহ-সভাপতি মোসা. নিলুফা ইয়াসমিন, বাংলাদেশ মহিলা উদ্যোক্তা সমিতির সহ-সভাপতি উম্মে হাজ সিদ্দিকা, সেক্রেটারি মোসাম্মৎ ফাতেমা আক্তার, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সাধারণ সম্পাদক মরিয়ম বেগম রত্না এবং আমার শিল্প ফাউন্ডেশনে সভাপতি আফরোজা আজিজ মুন্নিসহ প্রায় ৫০জন উদ্যোক্তা। রাজশাহী সিটি করপোরেশনের সপুরা, বোয়ালিয়া, পদ্মা আবাসিক হাউজিং এস্টেট, বালিয়া পুকুর ঘোড়ামারা, কুমার পাড়া, উপশহর, সাহেব বাজার, হোসনিগঞ্জ এর বিশাল এলাকা জুড়ে ক্লাস্টারের বিস্তৃতি যেখানে প্রায় ৩০০জন উদ্যোক্তা সিল্ক ও বুটিক পণ্য উৎপাদন করে থাকেন যার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১৮,০০০জনবল জড়িত রয়েছে। পরিদর্শনে ক্লাস্টারের পণ্য, উৎপাদন পদ্ধতি, বাজারজাতকরণসহ সর্বোপরি ক্লাস্টারটির বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করা হয়। মতবিনিময় সভায় উদ্যোক্তারা তাঁদের ক্লাস্টারে বিদ্যমান নানাবিধ সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন এবং বিদ্যমান সমস্যা কাটিয়ে উঠতে এসএমই ফাউন্ডেশনের দিকনির্দেশনা এবং সার্বিক সহযোগিতার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। উল্লেখ্য, এসএমই ফাউন্ডেশন দেশব্যাপী ১৭৭টি ক্লাস্টার চিহ্নিত করে উন্নয়ন কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্লাস্টারসমূহে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। ফাউন্ডেশন ক্লাস্টারগুলো সরেজমিন পরিদর্শন, উদ্যোক্তাদের সাথে মতবিনিময় ও উন্নয়ন চাহিদা নিরূপণ নানা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।