Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জানুয়ারি ২০২৩

২৬ জানুয়ারি ২০২৩ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে 'Green SMEs for Sustainable Economic Development’ গবেষণার ফলাফল অংশীজনদের অবহিতকরণ ও ভ্যালিডেশনের উদ্দেশ্যে কর্মশালা আয়োজন।


প্রকাশন তারিখ : 2023-01-26

২৬ জানুয়ারি ২০২৩ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে 'Green SMEs for Sustainable Economic Development’ গবেষণার ফলাফল অংশীজনদের অবহিতকরণ ও ভ্যালিডেশনের উদ্দেশ্যে কর্মশালা আয়োজন।

এসএমই নীতিমালা ২০১৯-এর কৌশলগত লক্ষ্য-১০ এর অনুচ্ছেদ নং ৪.১০.৩.১-এ গ্রিন এসএমই ধারণা প্রতিষ্ঠার জন্য পলিসি অ্যাডভোকেসি করা এবং গ্রিন এসএমই ও জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন সক্ষমতাসম্পন্ন শিল্প প্রতিষ্ঠায় উৎসাহিতকরণের বিষয়ে উল্লেখ রয়েছে। এই কাজ বাস্তবায়নের প্রধান দায়িত্বে রয়েছে এসএমই ফাউন্ডেশন। আন্তর্জাতিক বাজারে এসএমই পণ্য রপ্তানিতে আইএসও এর মতো গ্রিন পণ্যের চাহিদা বৃদ্ধির সম্ভাব্যতা বিবেচনা করে এ দেশের এসএমই উদ্যোক্তারা যাতে পিছিয়ে না পড়ে, সেজন্য উদ্যোক্তাদের গ্রিন এসএমই সম্পর্কিত ধারণা প্রদান করা প্রয়োজন। বাংলাদেশের জিডিপিতে এসএমই খাতের অবদান ২৫% থেকে ২০২৪ সালের মধ্যে ৩২%-এ উন্নীত করার জন্য এসএমই পণ্য রপ্তানি বৃদ্ধিতে গ্রিন এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ লক্ষ্যে জাতীয় এসএমই টাস্কফোর্স এর ২য় সভায় এসএমইদের জন্য গ্রিন একশন প্ল্যান গ্রহণ ও বাস্তবায়নের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এ পরিপ্রেক্ষিতে এসএমই ফাউন্ডেশনের কর্তৃক Dobey International Ltd এর মাধ্যমে 'Green SMEs for Sustainable Economic Development’ গবেষণা পরিচালনা করা হয়েছে। উক্ত গবেষণার ফলাফল অংশীজনদের অবহিতকরণ ও ভ্যালিডেশনের উদ্দেশ্যে ২৬ জানুয়ারি ২০২৩ এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক জনাব সালাহ উদ্দিন মাহমুদ এবং সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। গবেষণা প্রতিবেদন সংক্ষেপে উপস্থাপন করেন গবেষণা টিমের টিম লিডার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস এর সহযোগী অধ্যাপক ড. সুবর্ণ বরুয়া। কর্মশালায় এসএমই খাতের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দপ্তর, অ্যাসোসিয়েশন, চেম্বার প্রতিনিধি, গবেষক এবং একাডেমিশীয়ান অংশগ্রহণ করেন। এই গবেষণা পরিচালনার উদ্দেশ্য হলো, বাংলাদেশে এসএমইদের পণ্য ও সেবা উৎপাদন পর্যায়ে গ্রিন অনুশীলনের বর্তমান অবস্থা মূল্যায়ন এবং এসএমইদের গ্রিন করার সুযোগ, বাংলাদেশে গ্রিন এসএমই ধারণা বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং কৌশলসমূহ অনুসন্ধান করা। এছাড়া এ গবেষণার মাধ্যমে আর্থিক ও পরিবেশগত সমস্যা বিবেচনায় নিয়ে বাংলাদেশে গ্রিন এসএমই ধারণা বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং সুযোগসমূহ অনুসন্ধান করা হবে। আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত উত্তম গ্রিন অনুশীলনসমূহ অনুসরণ করার লক্ষ্যে বাংলাদেশের এসএমইদের সুযোগ অনুসন্ধান এবং বাংলাদেশে গ্রিন এসএমই ধারণা প্রতিষ্ঠার জন্য সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানকে নীতিগত পরামর্শ দেওয়া হবে। গ্রিন এসএমই ধারণার ওপর এটি হবে বাংলাদেশে ১ম গবেষণা প্রতিবেদন; যার মাধ্যমে বাংলাদেশে গ্রিন এসএমই ধারণা প্রতিষ্ঠার দ্বার উন্মোচিত হবে। এসএমই খাতে প্রয়োগ করার জন্য ‘Green SME Model’ বিষয়ে ধারণা পাওয়া যাবে। এছাড়া বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তর বরাবর প্রেরণের জন্য সুপারিশমালা পাওয়া যাবে। গবেষণা প্রতিবেদনের সারাংশ এসএমই ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত বিভিন্ন আঞ্চলিক এসএমই পণ্য মেলা ও জাতীয় এসএমই পণ্য মেলার সেমিনার/ওয়ার্কশপের মাধ্যমে উদ্যোক্তাদের সামনে উপস্থাপন করা হবে। এছাড়া বিভিন্ন ক্লাস্টারে সেমিনার/ওয়ার্কশপের মাধ্যমে গবেষণাপত্রটি উপস্থাপন করা হবে।