Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ সেপ্টেম্বর ২০২৩

১৩ সেপ্টেম্বর ২০২৩ আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন এবং ইউএনএসকাপ-এর উদ্যোগে ‘বাংলাদেশে নারী-উদ্যোক্তা উন্নয়ন কৌশলপত্র’ নিয়ে অংশীজনদের মতামত গ্রহণ অনুষ্ঠান আয়োজন।


প্রকাশন তারিখ : 2023-09-13

১৩ সেপ্টেম্বর ২০২৩ আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন এবং ইউএনএসকাপ-এর উদ্যোগে ‘বাংলাদেশে নারী-উদ্যোক্তা উন্নয়ন কৌশলপত্র’ নিয়ে অংশীজনদের মতামত গ্রহণ অনুষ্ঠান আয়োজন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব জাকিয়া খানম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি জনাব মনোয়ারা হাকিম আলী। সম্মানিত অতিথি ছিলেন ইউএনএসকাপ-এর সামাজিক উন্নয়ন বিভাগের লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তি শাখার প্রধান Ms. Cai Cai. স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব মো. নাজিম হাসান সাত্তার। মূল প্রবন্ধে ইউএনএসকাপ-এর পরামর্শক রাধিকা বেহুরিয়া এবং ড. অনন্য রায়হান জানান, বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সমীক্ষা ২০১৩ অনুযায়ী দেশের ৭৮ লাখের বেশি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৭.২% নারী উদ্যোক্তা। তবে শ্রমে নারীর অংশগ্রহণ শতকরা ৩৬ ভাগের বেশি। এই হার ৪৫ ভাগের উন্নীত করা গেলে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি শতকরা ২ ভাগ বেশি হতো। এজন্য নারী-উদ্যোক্তা উন্নয়নে এই কৌশলপত্র তৈরি করা হয়েছে। এই কৌশলপত্রে প্রাতিষ্ঠানিক ও নীতি সহায়তা, মানবসম্পদ উন্নয়ন, নেটওয়ার্ক উন্নয়ন, নারীর সম্ভাবনা কাজে লাগানো, অর্থায়ন বাড়ানো, বাজার সংযোগ, ডিজিটাল ও আইসিটি উন্নয়ন, সঠিক ডাটা ও জ্ঞানের উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সমন্বয় বাড়ানো এবং জবাবদিহীতা নিশ্চিতকরণ-এই ১০টি ক্ষেত্রে সহায়তার বৃদ্ধির পরামর্শ দেয়া হয়েছে। এ কৌশলপত্র বাস্তবায়নে সরকারি বেসরকারি সংস্থাগুলোকে সমন্বিতভাবে এক যোগে নারী-উদ্যোক্তা উন্নয়নে কাজ করার পরামর্শও দেয়া হয় অনুষ্ঠানে।
অনুষ্ঠানে নারী-উদ্যোক্তাসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর, চেম্বার/অ্যাসোসিয়েশন, উইমেন চেম্বার ও অ্যাসোসিয়েশন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।