Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মে ২০২৪

১৯-২৫ মে ২০২৪ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে শতভাগ দেশী পণ্যের সবচেয়ে বড়ো আয়োজন ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা: উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি: অংশ নিচ্ছে সাড়ে তিনশ’রও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান: সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী


প্রকাশন তারিখ : 2024-05-15
১৯-২৫ মে ২০২৪ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে শতভাগ দেশী পণ্যের সবচেয়ে বড়ো আয়োজন ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা: উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি: অংশ নিচ্ছে সাড়ে তিনশ’রও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান: সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী
 
আগামী ১৯-২৫ মে ২০২৪ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজন করা হয়েছে শতভাগ দেশী পণ্যের সবচেয়ে বড়ো আয়োজন ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা। ১৯ মে ২০২৪, রবিবার সকাল ১০:০০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেম’-এ মেলার উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। এসময় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ বিজয়ী ৭জন মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও স্টার্ট-আপ উদ্যোক্তার হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেবেন মাননীয় প্রধানমন্ত্রী। আজ ১৫ মে ২০২৪, বুধবার বিকাল ৩.০০টায় শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এসব তথ্য জানিয়ে বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম। এবারের মেলায় অংশ নেবে সাড়ে তিনশ’রও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান, যাদের মধ্যে প্রায় ৬০% নারী-উদ্যোক্তা। এছাড়া, ৩০টি ব্যাংক, ১৫টি সরকারি-বেসরকারি সংস্থা, ৫টি বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবসহ আরো প্রায় ৫০টি উদ্যোক্তা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে। শিল্পমন্ত্রী আরো জানান, মেলায় অংশ নিচ্ছে তৈরি পোশাক খাতের সবচেয়ে বেশি ৭৫টি প্রতিষ্ঠান। এছাড়া পাটজাত পণ্যের ৪২টি, হস্ত ও কারু শিল্পের ৩৮টি, চামড়াজাত পণ্য খাতের ৩২টি, কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্যের ২৭টি, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের ২৩টি, খাদপণ্যের ১৪টি, তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা খাতের ১৩টি, দেশের বিভিন্ন প্রান্তের এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের জন্য ১২টি, হারবাল/ভেষজ শিল্পের ৫টি, জুয়েলারি শিল্পের ৫টি, প্লাস্টিক পণ্যের ৪টি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৩টি, ফার্নিচার খাতের ৩টি এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ১৯টি স্টল থাকবে মেলায়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক (অ. দা.) সালাহউদ্দিন মাহমুদ এবং পরিচালক ও মেলা সংক্রান্ত ওয়ার্কিং কমিটির আহবায়ক মো. রাশেদুল করীম মুন্না।
সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি আরো জানান, মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের মাঝে এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের একটি সেক্রেটারিয়েট থাকবে। গণমাধ্যমের সহকর্মীদের কাজের সুবিধার্থে একটি মিডিয়া সেন্টারও থাকবে। মেলায় এসএমই ঋণ বিতরণকারী প্রায় ২৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে, যাদের কাছ থেকে উদ্যোক্তারা এসএমই ঋণ বিষয়ে প্রয়োজনীয় তথ্য স্পষ্টীকরণসহ ব্যাংকারদের সাথে সরাসরি আলোচনা ও পরামর্শ করার সুযোগ পাবেন। এক্ষেত্রে ব্যাংক-উদ্যোক্তা একমত হলে- উদ্যোক্তারা ঋণের জন্য মেলাতেই আবেদন করতে পারবেন এবং সম্ভব হলে, ঋণ প্রাপ্তির বিষয়েও ধারণা অর্জন করতে পারবেন।
মেলায় এসএমই উদ্যোক্তাদের জন্য ফাউন্ডেশনের বিভিন্ন সেবার বিষয়ে ধারণা প্রদান করা হবে এবং আগামীতে অনুষ্ঠিতব্য প্রশিক্ষণ ও অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণকারী আগ্রহী উদ্যোক্তাদের নিবন্ধন করা হবে। এসএমই ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ঢাকা ও চট্টগ্রামে পরিচালিত বিজনেস ইনকিউবিশন সেন্টার সেন্টার সম্পর্কে ধারণা প্রদানের পাশাপাশি ইনকিউবিশন সেন্টার ব্যবহারের জন্য আগ্রহী স্টার্টআপ/নতুন উদ্যোক্তাদের প্রাথমিক নিবন্ধন করা হবে। মেলায় স্টল ডেকোরেশনসহ প্রচলিত ও বহুমূখী পণ্য বিচারে শ্রেষ্ঠ স্টলকে পুরস্কার প্রদান করা হবে। মেলায় সন্ধানীর সহযোগিতায় একটি রক্তদান কেন্দ্র থাকবে। যে কোন ব্যক্তি এখানে রক্তদান করতে পারবেন। উল্লেখ্য, ‘জাতীয় শিল্পনীতি ২০২২’ অনুযায়ী উচ্চ অগ্রাধিকার/অগ্রাধিকারপ্রাপ্ত খাত কৃষি/খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষি যন্ত্রপাতি, আইসিটি, চামড়া ও চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল, পাট ও পাটজাত, প্লাস্টিক, হস্ত ও কারু শিল্পের সাথে সম্পৃক্ত এসএমই প্রতিষ্ঠানসমূহকে মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করা হয়েছে।
দেশীয় উৎপাদনকারী অথবা সেবামূলক মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারাই মেলায় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ পাবেন। বিদেশী/আমদানিকৃত কোন পণ্য মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা যাবে না।
১৯-২৫ মে ২০২৪, প্রতিদিন সকাল ১০.০০টা থেকে রাত ৯.০০টা পর্যন্ত মেলা প্রাঙ্গন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
৭ দিনের মেলার পাশাপাশি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে ২০, ২১, ২২ ও ২৩ মে ২০২৪ ক্রেতা-দর্শনার্থী এবং এসএমই উদ্যোক্তাদের জন্য সহজ অর্থায়ন, নারী-উদ্যোক্তা, প্রযুক্তি, আইসিটি ও ক্লাস্টার উন্নয়নের ওপর আয়োজন করা হবে ৬টি সেমিনার।
১. ২০ মে ২০২৪, সোমবার বিকাল ০৩.০০টায় ‘SMEs and Competition Law in Bangladesh: Issues related to Protection, Compliance, and Legal Aid’ সেমিনারে প্রধান অতিথি জনাব আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী জনাব আনিসুল হক এমপি।
২. ২১ মে ২০২৪, মঙ্গলবার সকাল ১০.০০টায় ‘Smart Financing for Smart Bangladesh:
Possible Solutions for Mainstreaming the Marginal Entrepreneurs’ সেমিনারে প্রধান অতিথি অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি।
৩. ২১ মে ২০২৪, মঙ্গলবার বিকাল ০৩.৩০টায় ‘উন্নয়নশীল বাংলাদেশ বিনির্মাণে নারী নেতৃত্বের অবদান: নারী উদ্যোক্তা প্রেক্ষিত’ সেমিনারে প্রধান অতিথি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান জনাব মো. সোহরাব হোসাইন।
৪. ২২ মে ২০২৪, বুধবার সকাল ১১.০০টায় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকর এন্ট্রাপ্রিনিউরাল ইকো-সিস্টেম’এর ভূমিকা ও করণীয়’ সেমিনারে প্রধান অতিথি নাসরীন আফরোজ, নির্বাহী চেয়ারম্যান (সচিব), এনএসডিএ।
৫. ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার সকাল ১০.০০টায় ‘Green SMEs for Sustainable Economic Development in Bangladesh’ সেমিনারে প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ড. ফারহিনা আহমেদ।
৬. ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার বিকাল ০৩.০০টায় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এসএমই উদ্যোক্তার ডিজিটাল প্রস্তুতি’ সেমিনারে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।
দেশব্যাপী এসএমই প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন পণ্য উৎপাদন করছেন। ক্ষুদ্র ও মাঝারি শিল্প-উদ্যোক্তাগণ অনেক উন্নত মানের পণ্য উৎপাদন করলেও বিপণন প্রক্রিয়ার যথার্থ জ্ঞানের অভাবে নানা সমস্যার সম্মুখীন হন। উদ্যোক্তাদের সক্ষমতা অর্জনের জন্য বাজার সংযোগ ও সম্প্রসারণ জরুরি। বাংলাদেশি এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তিতে সহায়তা প্রদানে বহুমুখী বাজার সুবিধা সম্প্রসারণের গুরুত্ব বিদ্যমান। এসএমইদের পণ্য বিপণনের সুযোগ বৃদ্ধির জন্য ফাউন্ডেশন পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদান করে। যার অংশ হিসেবে রূপে এসএমই ফাউন্ডেশন সংশ্লিষ্ট উদ্যোক্তাদের পণ্যের প্রচার ও প্রসারে ২০১২ সাল থেকে জাতীয় এসএমই পণ্য মেলা আয়োজন করছে।
মেলা আয়োজনের উদ্দেশ্য:
১. ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ;
২. এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা;
৩. ভোক্তা এবং এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সংযোগ স্থাপন; এবং
৪. সেমিনার/মতবিনিময় সভা আয়োজনের মাধ্যমে পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ প্রভৃতি।
১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে থাকছে সিটি ব্যাংক। গোল্ড স্পন্সর: ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া ও লংকা বাংলা। সহযোগিতায় রয়েছে ইস্টার্ন ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।
ইতঃপূর্বে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০টি জাতীয় এসএমই পণ্য মেলায় প্রায় ২৩৩০ হাজার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা প্রায় ৪৩.৬২ কোটি টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৭২.৮৫ কোটি টাকার অর্ডার গ্রহণ করে। এছাড়া এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে সারা দেশের ৫০টি জেলায় ৮৬টি আঞ্চলিক-বিভাগীয় এসএমই পণ্য মেলায় অংশগ্রহণ করেন ৪০৭২জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা।
১৯ মে ২০২৪ উদ্বোধনী অনুষ্ঠান, ২০, ২১, ২২ ও ২৩ মে ২০২৪ ৬টি সেমিনারসহ ৭ দিনব্যাপী ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলার সকল সংবাদ প্রচার ও প্রকাশের বরাবরের মতোই গণমাধ্যমের সহায়তা কামনা করেন শিল্পমন্ত্রী।