Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মে ২০২৪

২০ মে ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে `Smart Financing for Smart Bangladesh: Possible Solutions for Mainstreaming the Marginal Entrepreneurs' সেমিনার আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-05-20
২০ মে ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে `Smart Financing for Smart Bangladesh: Possible Solutions for Mainstreaming the Marginal Entrepreneurs' সেমিনার আয়োজন।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নূরুন নাহার, ডেপুটি গভর্নর, বাংলাদেশ ব্যাংক এবং সুলেখা রানী বসু, অতিরিক্ত সচিব, অর্থ বিভাগ। এছাড়া সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোল্লা মিজানুর রহমান, যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং শেখ মোহাম্মদ মারুফ, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক, সিটি ব্যাংক পিএলসি। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।
মূল প্রতিপাদ্য বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন জয়তুন বিজনেস সলিউশনস এর চেয়ারপার্সন ও ব্যাংক এশিয়া লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী। ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন মাহমুদ-এর সঞ্চালনায় মূল প্রবন্ধের ওপর নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মো. তহুরুল হাসান, হেড অব ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস এন্ড ডিজিটাল সেন্টার, এটুআই; মোহাম্মদ জাকিরুল ইসলাম, হেড অব এসএমই স্ট্র্যাটেজি, ইনোভেশন এন্ড নিউ বিজনেস, ব্র্যাক ব্যাংক পিএলসি এবং একেএম ফাহিম মাশরুর, প্রতিষ্ঠাতা, বিডি জবস ডট কম। অন্যান্যের মধ্যে সেমিনারে মূল প্রবন্ধের ওপর আরো বক্তব্য রাখেন ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য মানতাশা আহমেদ ও রাশেদুল করিম মুন্না; স্টার্টআপ প্রতিষ্ঠান ডা. চাষী এর প্রতিষ্ঠাতা মদিনা আলী, টালিখাতার প্রতিষ্ঠাতা ড. শাহাদাত খান; বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ নাজিম উদ্দীন; নারী উদ্যোক্তা তানিয়া ওয়াহাব; সিএমএসএমই ওয়ানস্টপ সার্ভিস পয়েন্ট (ইউডিসি) উদ্যোক্তা মাহমুদুল হাসান সাব্বিরসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, এসএমই উদ্যোক্তারাই হতে পারেন আগামীতে স্মার্ট ইকোনমি গড়ার কারিগর। এক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন ফিনটেক প্রতিষ্ঠান ও ভেঞ্চার ফান্ডের মত বিকল্পগুলো এক্ষেত্রে মুখ্য ভূমিকা রাখতে পারে। তিনি উদ্যোক্তাদেরকে তাঁদের প্রয়োজনীয় রেডিনেস বৃদ্ধিতে আরো তৎপর হওয়ার আহবান জানান। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ রুপকল্প অর্জনে স্মার্ট ফাইন্যান্সিং এর গুরুত্ব অপরিসীম, যা ডিজিটাল পদ্ধতির ব্যবহার বাড়িয়ে ক্যাশলেস সোসাইটি গঠনসহ প্রান্তিক উদ্যোক্তাদেরকে মূলস্রোধারায় সংযুক্ত করতে সহায়তা করবে।
সেমিনারে বাংলাদেশ ব্যাংকসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন ভেঞ্চার, স্টার্টআপ, ফিনটেক, ক্রাউড ফান্ডিং, এনজেল ও ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট কোম্পানির প্রতিনিধি, এসএমই উদ্যোক্তা, এসএমই উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দপ্তর-সংস্থার কর্মকর্তা, গবেষক, দাতা সংস্থা, ট্রেডবডি/চেম্বার/এসোসিয়েশন প্রতিনিধি ও মিডিয়া প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।