Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ মার্চ ২০২৩

০৭ মার্চ ২০২৩ আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে বিবেচনার জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের সাথে প্রাক-বাজেট আলোচনা সভায় এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে এসএমইবান্ধব প্রস্তাবনা উপস্থাপন ।


প্রকাশন তারিখ : 2023-03-07

০৭ মার্চ ২০২৩ আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে বিবেচনার জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের সাথে প্রাক-বাজেট আলোচনা সভায় এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে এসএমইবান্ধব প্রস্তাবনা উপস্থাপন ।

এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে এসএমই-বান্ধব সুনির্দিষ্ট প্রস্তাবনা লিখিত ও মৌখিকভাবে উপস্থাপন করেন ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক জনাব সালাহ উদ্দিন মাহমুদ। বিভিন্ন এসএমই অ্যাসোসিয়েশন, অংশীজন এবং উদ্যোক্তা থেকে প্রাপ্ত প্রস্তাবনা ও সংশ্লিষ্ট আইন পর্যালোচনা করে ২২টি কর সংক্রান্ত, ১৯টি শুল্ক সংক্রান্ত এবং ১৫টি মূসক সংক্রান্ত প্রস্তাবনা লিখিত আকারে উপস্থাপন করা হয়। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্পের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কর, শুল্ক ও মূসক সংক্রান্ত মাঝারি শিল্পের সাথে বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও সমতা রক্ষায় নতুন SRO জারির সুপারিশ ও গুরুত্বারোপ করা হয়। এছাড়া ছোট উদ্যোক্তাদের মেলায় স্টল ভাড়ায় ভ্যাট অব্যাহতি, Preferential Tax Regime/Cluster ব্যবস্থা চালু, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের কর্পোরেট আয়কর বিদ্যমান ২২.৫%-এর পরিবর্তে মাইক্রো শিল্পে ১২% ও ক্ষুদ্র শিল্পে ১৫% করা, দেশে উৎপাদিত পণ্য বিক্রয় বা সরবরাহের ক্ষেত্রে অগ্রিম আয়কর বিদ্যমান ৭%-এর পরিবর্তে মাইক্রো ও ক্ষুদ্র শিল্পে ২% করা, বৈশ্বিক মূল্যস্ফীতি বিবেচনায় টার্নওভার সীমা বৃদ্ধি করাসহ অন্যান্য যৌক্তিক প্রস্তাব তুলে ধরা হয়। এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও পলিসি শাখার অন্যান্য কর্মকর্তাগণ সভায় উপস্থিত থেকে এসএমই-বান্ধব বাজেট প্রস্তাবনার পক্ষে যৌক্তিক মতামত প্রদান করেন।