Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st August ২০২৩

৩১ আগস্ট ২০২৩ এসএমই ফাউন্ডেশন এবং আইএলও (ILO)-এর উদ্যোগে দুই দিনব্যাপী ‘বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে অগ্রাধিকার নির্ধারণে জাতীয় অংশীজন পরামর্শ সভা ও নীতি সংলাপ’ অনুষ্ঠানের উদ্বোধন।


প্রকাশন তারিখ : 2023-08-31
৩১ আগস্ট ২০২৩ এসএমই ফাউন্ডেশন এবং আইএলও (ILO)-এর উদ্যোগে দুই দিনব্যাপী ‘বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে অগ্রাধিকার নির্ধারণে জাতীয় অংশীজন পরামর্শ সভা ও নীতি সংলাপ’ অনুষ্ঠানের উদ্বোধন।
প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। সম্মানিত অতিথি ছিলেন আইএলও বাংলাদেশ-এর কান্ট্রি হেড Toumo Poutiainen। সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।
০৩ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১.০০টায় এসএমই ফাউন্ডেশন এবং আইএলও (ILO)-এর উদ্যোগে ‘বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে অগ্রাধিকার নির্ধারণে জাতীয় অংশীজন পরামর্শ সভা ও নীতি সংলাপ’-এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মো. এহছানে এলাহী। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন।
উল্লেখ্য, দেশব্যাপী শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং দারিদ্র দূরীকরণে এসএমই খাতের অবদান অনস্বীকার্য। সরকারের স্বল্প ও দীর্ঘ মেয়াদী লক্ষ্যমাত্রাসমূহ অর্জনে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসএমইকে অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করে সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছে। ফলে দেশে এসএমই উন্নয়নে উপযোগী পরিবেশের সৃষ্টি হয়েছে এবং জনগণের মধ্যে উদ্যোক্তা হওয়ার ইচ্ছা ও আকাঙ্খা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।
এসএমই খাতের টেকসই উন্নয়ন ও বিকাশে সরকারের নীতি সহায়তা এবং প্রণোদনা প্রধান নিয়ামক হিসেবে ভূমিকা রাখে। এসডিজির বাস্তবায়নসহ ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ উন্নত রাষ্ট্রে উন্নীত করার সরকারি লক্ষ্যমাত্রা অর্জনে এসএমই খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এজন্য দরকার যুগপোযোগী ও কার্যকরী এসএমই উন্নয়ন নীতিমালা, কর্মসূচি ও প্রণোদনা। এছাড়া, কোভিড-১৯ পরবর্তী প্রেক্ষাপটসহ এলডিসি গ্র্যাজুয়েশন, চলমান যুদ্ধ-বিগ্রহ, জলবায়ু পরিবর্তন এবং সাম্প্রতিক বৈদেশিক মুদ্রাজনিত চ্যালেঞ্জ ইত্যাদি কারণে দেশের এসএমই খাত যে ঝুঁকি ও অনিশ্চয়তার সন্মুখীন হয়েছে, সরকারের অনুকূল নীতি সহায়তা ব্যতিরেকে এ অবস্থা হতে আশু উত্তরণ সম্ভব নয় মর্মে বিশেষজ্ঞদের অভিমত।
এসব বিষয় বিবেচনা করে এসএমই ফাউন্ডেশন এবং আইএলও (ILO) বাংলাদেশ যৌথভাবে National Stakeholder Consultation and Policy Dialogue on Priorities for SME Development in Bangladesh অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কর্মসূচির আওতায় প্রথম দিন ৩১ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার স্টেকহোল্ডার কনসালটেশন এবং দ্বিতীয় দিন ০৩ সেপ্টেম্বর ২০২৩ রবিবার উক্ত স্টেকহোল্ডার্স কনসালটেশন হতে প্রাপ্ত সুপারিশের ওপর ভিত্তি করে ভবিষ্যত খসড়া কর্মপন্থা নির্ধারণ করা হবে, যা পরবর্তী ব্যবস্থা গ্রহণার্থে শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। কর্মসূচিতে এসএমই এবং উদ্যোক্তা উন্নয়নের সাথে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। এছাড়া উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণও উপস্থিত থাকবেন।