Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০২২

১৪ মার্চ ২০২২ এসএমই খাতের উন্নয়নে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে এসএমই ফাউন্ডেশনের ৫০টি সুপারিশ পেশ: এসএমই ফাউন্ডেশন-এনবিআর প্রাক-বাজেট বৈঠক অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2022-03-14

১৪ মার্চ ২০২২ এসএমই খাতের উন্নয়নে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে এসএমই ফাউন্ডেশনের ৫০টি সুপারিশ পেশ: এসএমই ফাউন্ডেশন-এনবিআর প্রাক-বাজেট বৈঠক অনুষ্ঠিত।

এসএমই খাতের উন্নয়নে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে এসএমই ফাউন্ডেশনের ৫০টি সুপারিশ: এসএমই ফাউন্ডেশন-এনবিআর প্রাক-বাজেট বৈঠক অনুষ্ঠিত
এসএমই খাতের উন্নয়নে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর কাছে ৫০টি প্রস্তাবনা তুলে ধরেছে এসএমই ফাউন্ডেশন। ১৪ মার্চ ২০২২ বিকাল ৩টায় জাতীয় এনবিআর-এর সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এসএমই ফাউন্ডেশনের পক্ষে এসব প্রস্তাবনা তুলে ধরেন উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ। সভায় আয়কর বিষয়ে ১২টি, মূল্য সংযোজন কর বিষয়ে ১২টি এবং শুল্ক বিষয়ে ২৬টি সুপারিশ তুলে ধরা হয়। দেশের অর্থনীতিতে শতকরা ২৫ ভাগ অবদান রাখা এসএমই খাতের উন্নয়নে এসব সুপারিশ বিবেচনার আশ্বাস দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।
এসএমই নীতিমালা ২০১৯ এর কৌশলগত লক্ষ্য ৪.১.৩.২ এ কর কাঠামো সহজীকরণ ও যৌক্তিকীকরণ কার্যক্রম বাস্তবায়নের অংশ হিসেবে প্রতি অর্থবছরের মত ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে এসএমইবান্ধব প্রস্তাবনা অন্তর্ভুক্তির লক্ষ্যে প্রস্তাাবনা প্রেরণের অনুরোধ জানিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন এসএমই অ্যাসোসিয়েশন, ট্রেডবডির কাছে প্রস্তাব চাওয়া হয়। যার প্রেক্ষিতে ১৮টি অ্যাসোসিয়েশন/ট্রেডবডি থেকে এসএমই খাত সংশ্লিষ্ট ১২০ এর বেশি প্রস্তাবনা পাওয়া যায়। পরবর্তীতে এসএমই অ্যাসোসিয়েশন ও ট্রেডবডি’র প্রতিনিধিদের সাথে যৌক্তিকীকরণ সভার মাধ্যমে ৫০টি প্রস্তাবনা চূড়ান্ত করে জাতীয় রাজস্ব বোর্ড-এর কাছে প্রেরণ করা হয়।
উল্লেখ্য, এসএমই খাতের টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১১-১২ অর্থবছর থেকে প্রতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশন কর্তৃক জাতীয় বাজেটে ট্যাক্স, ভ্যাট, ট্যারিফ ও আর্থিক প্রণোদনা ইত্যাদি বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর উপস্থাপন করা হয়। ২০১১-১২ থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্তএসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর উপস্থাপিত ৪১৭টি প্রস্তাবনার মধ্যে ৭১টি সরকার/এনবিআর কর্তৃক গৃহীত হয়েছে এবং জাতীয় বাজেটে প্রতিফলিত হয়েছে।


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon