Wellcome to National Portal
ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪

১৭ ফেব্রুয়ারি ২০২৪ আগারগাঁও পর্যটন ভবনে চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভা আয়োজন।


প্রকাশন তারিখ : 2024-02-17

১৭ ফেব্রুয়ারি ২০২৪ আগারগাঁও পর্যটন ভবনে চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভা আয়োজন।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জানানো হয়, গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কর্মসূচির সরাসরি সুবিধাভোগী ২৮০১৬জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মধ্যে পুরুষ ১৩৬৯৮জন এবং নারী ১৪৩১৮জন। তিনি আরো জানান, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে প্রথম দফায় ৩১০৮জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মাঝে সরকারের প্রণোদনা প্যাকেজের ৩০০ কোটি টাকার ঋণ বিতরণ শেষে প্রত্যাবর্তনকৃত অর্থে গঠন করা ‘রিভলভিং তহবিল’ থেকে দ্বিতীয় দফায় মাত্র ৪ শতাংশ সুদে আরো ২৯৪ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। গত অর্থবছরে ঋণপ্রাপ্ত ২৯৭৮জন উদ্যোক্তার মধ্যে ৭৫% পুরুষ (২২৪২জন) ও ২৫% নারী-উদ্যোক্তা (৭৩৬জন)। ১৯১৭জন ঋণপ্রাপ্ত উদ্যোক্তা উৎপাদন খাতের। ব্যবসা ও ভ্যালুচেইন খাতের ৭৪০জন এবং ৩২১জন সেবা খাতের উদ্যোক্তা।

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ২০২২-২৩ অর্থবছরের বাস্তবায়িত কর্মসূচির ওপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ। তিনি জানান, ২০২২-২৩ অর্থবছরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে ৭৪৫টি কর্মসূচি বাস্তবায়ন করে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২ এবং সিলেট, বরিশাল, রাজশাহী ও দিনাজপুরে ৪টি ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩’ আয়োজন আয়োজন, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২২ প্রদান, ‘এসএমই ফাইন্যান্সিং ফেয়ার ২০২৩’ আয়োজন, এসএমই ক্লাস্টার ডিরেক্টরি প্রকাশ, এবং নতুন ক্লাস্টার চিহ্নিত করে পুরাতন ও নতুন ক্লাস্টারভিত্তিক বিশেষ কর্মসূচি বাস্তবায়ন এবং দু’টি ক্লাস্টারের ক্যাটালগ প্রকাশ, ৬টি ক্লাস্টারের ফেসবুক পেজ এবং ‘ডিজিটাল অ্যাডভাইজরি সার্ভিস প্ল্যাটফর্ম’ তৈরি, নারী-উদ্যোক্তাদের জন্য অনলাইন ওয়ান স্টপ বিজনেস অ্যাডভাইজরি সার্ভিস সেন্টার ‘Onnessha’ তৈরি, ফাউন্ডেশনের সহায়তায় যুক্তরাষ্ট্রে ‘NY NOW Winter Trade Show 2023’-এ ১৪টি এসএমই প্রতিষ্ঠানের অংশগ্রহণ, এসএমই ফাউন্ডেশনের সহায়তায় ৮টি প্রতিষ্ঠানের ISO 22000 অর্জন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের জন্য জাতীয় রাজস্ব বোর্ডে এসএমই খাতের উন্নয়নে ৫৬টি প্রস্তাব উত্থাপন, ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩-এ ফাউন্ডেশনের সহায়তায় উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন, ফাউন্ডেশনের প্রকাশনা দর্শনার্থীদের কাছে তুলে ধরতে অমর একুশে বইমেলা ২০২৩-এ অংশগ্রহণ, আন্তর্জাতিক এমএসএমই দিবস ২০২৩ উদযাপন এবং এসএমই চেম্বার/অ্যাসোসিয়েশন, এসএমই ক্লাস্টাভিত্তিক উন্নয়ন এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা, উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং ও মতবিনিময় সভা, ওয়েবিনার, সমঝোতা স্মারক স্বাক্ষর, সেমিনারসহ; সরকারের প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ, পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০২২-২৩ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়। পরিচালক পর্ষদের প্রতিবেদনের ওপর মতামত ও সুপারিশ প্রদান করেন সাধারণ পর্ষদের সদস্যরা। তারা বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তবে আরো এসএমই উদ্যোক্তাকে এসব কর্মসূচির আওতায় আনতে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে অর্থ বরাদ্দেরও দাবি জানান তারা।


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon